শিউলী এর উপকারিতা (Night-flowering jasmine)

শিউলী এর উপকারিতা

শিউলী :


        বাংলা - শিউলি বা শেফালী শিউলী পাতা পিত্ত ও কফ নাশক,বৈজ্ঞানিক নাম : Nyctanthes arbor-tristis. 
 ভারতীয় উপমহাদেশে এই ফুলকে দুর্গা পূজার আগমনি ফুুলের মর্যাদা দিয়েছে। শরৎ ও হেমন্ত কালের শিশির ভেজা সকালে ঝরে থাকা শিউলি অসম্ভব সুন্দর দৃশ্য তৈরি করে। শিউলি এর ঔষধি গুনাগুন বহুমূল্য।বহু রোগ নিরাময়ে আমরা এর ব্যবহার করে থাকি।
    ম্যালেরিয়া :- লক্ষণ- জ্বর আসে ও কাপুনিসহ জ্বর আসে, জ্বর ক্রমে ক্রমে বাড়তে থাকে । ঘাম দিয়ে জ্বর ছাড়ে , আবার জ্বর আসে । চিকিৎসা — ১ টুকরাে আদার সঙ্গে ৫ / ৬টি শিউলী পাতা বেটে তার ২ চামচ রস রােজ সকালে ও রাত্রে ১০ থেকে ১৫ দিন খেলে । ম্যালেরিয়ায় ভালাে ফল পাওয়া যায় ।
     ক্ষুদামন্দ: লক্ষণ- খিদে না লাগে বা অল্প খেলে পেটভরে আছে ইত্যাদি। চিকিৎসা-- ৪ থেকে ৬টি শিউলি পাতা সঙ্গে কালমেঘ পাতা ৫ থেকে ৬টা মিশিয়ে রস করে এক  সপ্তাহ খেলে লাভ পাওয়া যাবে।
     শ্লেষ্মায় : লক্ষণ -হঠাৎ ঠাণ্ডা লেগে বা বৃষ্টিতে ভিজে বুকে শ্লেষ্ম জমে , কাশির সঙ্গে কফ ওঠে । চিকিৎসা — ৪/৫টি শিউলী গাছের শেকড় পানের মধ্যে দিয়ে খেলে শ্লেষ্ময় উপকার করে ।
      পিতজ্বর:- লক্ষণ — ম্যালেরিয়ার মতােই জ্বর বাড়ে , সবুজবর্ণের বমি হয় , হাত - পা জ্বালা করে , চোখ জ্বালা করে । চিকিৎসা- শিউলীপাতার রস ২০ থেকে ২৫ গ্রাম পরিমাণে রােজ সকাল ও সন্ধ্যায় খেলে পিত্তজ্বর আরােগ্য হয় ।
    বাতরােগে : লক্ষণ — কোমর ও দেহের সন্ধিতে বেদনা হয় , নড়তে চড়তে কষ্ট হয় । অনেক সময় স্বল্প জ্বর হয়, উঠতে বসতে পারে না । চিকিৎসা — ৩ কাপ জলে ২০ থেকে ২৫ টি শিউলী পাতা সেদ্ধ করে ২ কাপ থাকতে নামিয়ে হেঁকে রােজ সকালে ও রাত্রে খেলে বাতরােগ আরােগ্য হয় ।
শিউলী এর উপকারিতা (Night-flowering jasmine) শিউলী এর উপকারিতা (Night-flowering jasmine) Reviewed by Dip on June 29, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.